এক যে ছিল সবুজ ব্যাঙ,
করত শুধু ঘ্যাঙর ঘ্যাঙ।
তার ছিল এক দুষ্টু ছেলে,
সারাটা দিন কাটাত খেলে।
মায়ের কথা শুনত না,
মায়ের আদেশ মানত না,
করত শুধু মারামারি,
সব কিছুতেই বাড়াবাড়ি।
ডাইনে চলতে বললে তারে,
ঠিক যেত সে বায়ে ঘুরে।


দেখে এমনি ছেলের গুন,
মায়ের মনে জ্বলে আগুন।


ভাবল মাতা মৃত্যুর পর,
পাহাড়ের পর হলে কবর।
বর্ষাকালে থাকবে ভালো,
জোনাকিরা জ্বালবে আলো।


তাইতো ডেকে ছেলেকে,
সকল কষ্ট বুকে চেপে,
বললো মাতা মৃত্যুর পর
দিবে তুমি আমার কবর
ছোট্ট পাহাড়-পর,নদীর ধার,
ছেলে করলো অঙ্গিকার।।


তারপর এক ভোরের বেলা,
মা ব্যাঙ গেলো মারা
শিশু ব্যাঙ কষ্ট পেল।
দুখ সাগরে ভেসে গেল।
দুষ্টমি টা ছেড়ে  দিলো
ভদ্র ব্যাঙ হয়ে গেলো।


যেহেতু মার জীবদ্দশায়
একটি কথাও শুনি নাই,
তাই মায়ের শেষ অনুরোধ
পালনে করব ঋণ শোধ।
হোক যতই কষ্ট আমার
নদীর পাড়ে মায়ের কবর
দিবই দিব আমি,
শান্তি পাবে মার আত্মা খানি।।


অবশেষে মায়ের কবর
দিল এক নদীর পাড়,
বিপত্তিটা শুরু হলো,
বর্ষায় নদী ভরে গেল,
উপচে পড়লো নদীর পাড়
ডুবলো তার মায়ের কবর।


(আজো)বৃষ্টি নামলে কাঁদে ব্যাঙ,
করে শুধুই ঘ্যাঙর ঘ্যাঙ।।