১লা বৈশাখ
জাগে বাঙালির বাঙালি হবার শখ,
তারপর,
মনে থাকে না তারিখ, মাস, বছরটার ।
আধুনিকতা,
খেয়েছে সব বাঙালির মাথা ।
অফিসে আজ,
বললে বিশুদ্ধ বাংলা,পেতে হয় লাজ  ।
বাঙালিরা,
বুলি ছাড়ে বাংলিশ, ভুলে বাংলা।
যত অফিসার,
বাংলা ইংরেজি করে মিকছার,
অফিসের কাজ,
চালিয়ে যান ফেলে সরম, লাজ ।
আসে একুশ,
বেহুস বাঙালির হয় হুস ।
তারপর,
ঘুরে ফিরে সেই একই সমাচার ।
অবশেষে
ইলিশ মাছ,পোড়া মরিচ আর পান্তা,১লা বৈশাখে।