ছা পোশা চাকুরিজীবী।
কোন রকম সার্টিফিকেট হাসিলের পাঠ চুকিয়ে চাকুরিতে প্রবেশ।কর্মযজ্ঞের কর্মে হারিয়েছি শৌখিন সময় ব্যয়।কাজের দায়, মাঝে মধ্যে সাপ্তাহিক ছুটিতেও কাজ করতে হয়। সময় দেবতা দেয় না সময়।দীর্ঘ ২৬টা বছর ধরে কলম পিষে যাচ্ছি।এই ডিজিটাল যুগে অফিস পাড়ায় নিজেকে বড় বেমানান মনে হয়।মাউস, কার্সার নাম না জানা কত শত শব্দের নিত্য ব্যবহার।সহকর্মী একজন বললেন জি. মেইলে একাউন্ট খুলেছেন, বললাম কত টাকা রাখলেন? সহকর্মীদের সে কী হাসি, আমিও যোগ দিলাম হাসা হাসিতে। কেন হাসলাম? আপনারা হেসেছেন তাই।আবারো হাসির রোল।অবশেষে বুঝলাম এটা কোন ব্যাঙ্ক একাউন্ট নয়,এখানে নেই টাকা পয়সার কারবার।ফেসবুক গুগল, ইয়াহু প্রতি দিন কত শত নতুন নতুন শব্দ, অভিধানেও পাই না অর্থ, অর্থের পিছনে অনর্থ সময় ব্যয় না করে অবশেষে সিদ্ধান্ত কম্পিউটার কেনার।অতপর কম্পিউটার কেনা। একে, ওকে ডেকে শেখা।নিত্য দিনের পত্রিকা পাঠের অভ্যাস।একদিন আনমনে “বাংলা কবিতা” লিখে দিলাম সার্চ –আহা-!সন্মুখে আমার বিশাল কবিতার সাগর।প্রতি দিন অবগাহন করতে লাগলাম।কবিতা পড়তে পড়তে ইচ্ছা হলো চেষ্টা করে দেখি, সেই হতে শুরু লেখা লিখি।
তবে চৌর্য়বৃত্তি একেবারেই অপছন্দনীয়।চরম ঘৃনার কাজ।
রাত্রে শুয়ে হঠাৎ ঘুম ভেঙ্গে অনুরণন,”বাংলা আমার মাতৃভাষা বাংলা আমার দেশ্।“ ভাব ও ভাবনা এলো মাথায়, লিখে ফেললাম।হয়ত বা হতে পারে কখনও পড়েছিলাম “স্বপ্নবাজ”দার ”বাংলা আমার”কবিতা হয়ত বা না।তারপরেও কাকতালীয় ভাবে দুজনের একই নাম ও ভাবের কবিতা।রক্ষে শব্দ চয়নে ভিন্নতা।দাদার মন্তব্যে বিষয়টা জানলাম। সঙ্গে সঙ্গে নাম পাল্টিয়ে ফেললাম।দাদার ও -রাঙা চরনে প্রনামে জানাই আবারো দুঃখ প্রকাশ।
আর প্রথম কবিতা প্রকাশের দিন হতে সুশীল দাদাকে সেই দূর্দান্ত প্রতাপশালী শিক্ষক,বাবা, অথবা বড় ভাইয়ের স্থানে আসন দিয়েছি।যার উপস্থিতিতে সব চপলতা যা্য় মিলিয়ে।হয়ে পড়ি শান্ত সুশীল সুবোধ।যিনি শাসন করেন কড়া হাতে,অনুপস্থিতিতে খুজেঁ ফেরেন।এক সমুদ্র স্নেহ নিয়ে পথ বাতলে দেন,-যোগান এগিয়ে চলার অনুপ্রেরণা।অতি অতি সুক্ষ তাঁর বিশ্লষন।তাঁর মত বিজ্ঞের কথায় আস্ফালন করার মত চমৎকারিত্ব নেই আমার ভাষায়।তার সুন্দর মতামত বারবার পড়ি আর পড়ি। আশির্বাদ, উপদেশ মাথায় নিয়ে চেষ্টা করি কবি হওয়ার।
আর আর যারা লেখেন তারাও আমার প্রেরণার উৎস, আশির্বাদক, উপদেষ্টা।
পরিশেষে, আসরের কোন কবি আমার ব্যক্তিগত পরিচিত নন, তবে মনে হয় তারা আমার একান্ত জন।অতি আপনজন।একজন যাকে আমি চিনি সদ্য যোগ দিয়েছেন কবিতায়।সেই বিপু কে শুভেচ্ছা্ ও দোয়া।বড় কবি হও বিপু।
ইতি