উস্ক খুস্ক উদ্ভ্রান্ত
চলনে বলনে অসঙ্গত
নগ্ন, কখনও অর্ধনগ্ন
আপনাতে আপনি মগ্ন
সঙ্গ, ভালোবাসা স্নেহ
দেয় না কখনো কেহ
খাবারের তাগিদে
জনে জনে হাত পাতে
তেড়ে আসে লাঠি হাতে
বিড়ম্বনা তার সাক্ষাতে
পথচারীর নিতান্ত দয়ায়
খাবার জুটে যায়
(পাগলী!)পাগলী বলে সকলে
মাথার দোষে অকালে
হারিয়ে সংসার ঠিকানা
পথেই গেড়েছে আস্তানা


প্রচণ্ড দুর্গন্ধময় দেহ
কাছে ঘেসে না কেহ


মুখোশধারী মৌ পিয়াসী,
আঁধারে আসি
অধরে অধর রাখি
রাখে না কিছু বাকি,
দিনে দিনে দিন যায়
সুখ লীলা প্রকাশ পায়
বিচার বসায়
সেই সে মৌ পিয়াসী
বিচারের কাঠগড়ায়,
প্রহসন রায়,
পাগলী অজাত জাতক,
বিচারক সেই বিশ্বাসঘাতক ।
তারপর.....
ধারায় আসে,অনাগত শিশু,
যুগের যীশু।।