[কাব্য হকের প্রতি]


আতি অল্প পরিসর
বেশি কথা বলিবার
উত্তম মাধ্যম,
চিন্তার ঘোড়াটারে
ধমাধম চাবুক মেরে
ছুটে চলা হরদম।।


মধু মক্ষিকা রূপ
কাব্য সুধা ভূক
পাঠককুল যত,
পেয়ে কথার ফুলঝুরি
কাব্যসুধা মঞ্জরি
পাঠ করে সতত।।


ক্লান্তি নাহি পাঠে
তারা অবিরাম চাটে
যেন পাকা তমাল,
ছন্দ, শব্দ সম্ভার
মধুর অতি চমৎকার
ব্যঞ্জনা রহে সর্বকাল।।


শব্দ চাবুক মেরে
কষাঘাত দুর্বিনীতেরে
কালজয়ী বাক্য যথা।।
প্রেম রসে সিক্ত
পাগল প্রায় ভক্ত
এরই নাম কবিতা।।


[আগেই বলেছি,- ব্যাক বোন, দেয় না পারমিশন।তাই নেটে,নাহি কাটে সময় বেশিক্ষণ।মাঝে মধ্যে নির্বাসন।গতকাল- কাব্য হক,-আসরে স্বাগতম,করেই আগমন,জানতে চান(প্রশ্ন খান) কবিতা কী? এতদিন ভাবি নি।।ভাবতে বসলাম তায়, জবাব কিছু লিখেছিলাম তার পাতায়,বাদবাকিটুকু এই কবিতায়।।ভুলের উর্দ্ধে কেহ নয়, ক্ষমা করবেন—ইতি, কৃতজ্ঞতায়(সেখ ইদ্রিস আলী) আপনাদের আলী ভাই।।]