বৈশাখী দুপুর
মেঘ নূপুর
গুরু গুরু গর্জে,
হঠাৎ বৃষ্টি
এ-কী অনাসৃষ্টি?
নাচে ময়ূরী হর্ষে।।


চৌদিকে হু হু
ঈশাণ বায়ু
আসে ধেয়ে,
বাজায়ে করতাল
বৈশাখী ঝড়
যেন পাগলা মেয়ে।।


কড় কড় কড়াৎ
ছড় ছড় ছড়াৎ
বিজুরি রেহা,
আজি নবীন বারি
নয়নে হেরি
খুশি চাতক প্রিয়া।।