নাম না জানা স্মৃতিস্তম্ভের শহর সাভার,
বল বল, চাও তুমি আর কত কবর?
সন্তান মা, মা হারালো সন্তান কত রাখ সে খবর?
হায়! হায়! করুন স্মৃতির শহর সাভার,
কী করে? কী করে? বহ এত দুঃখ ভার?
সাভার, এত পাষাণ তুমি? কাদেঁ না হৃদয় তোমার?
দুঃখ তাপ, বেদনা নিয়ে আস তুমি বার বার,
বিরহ স্মৃতিময় সাভার, তুমি অযোগ্য ক্ষমার
তুমি কান্নার নির্ঝর, হৃদয় খালি কর শত মা’র
তুমি জোৎস্নালোক নও তুমি অন্ধকার, অমাবস্যার
তুমি দুরাশার বিরহ বহ্নিতাপ, নহ ফুল সয্যার
তুমি নহ শান্তির, চির অশান্তির, তুমি অভিশাপ স্রষ্টার