অমবশ্যা রাতে,
শশ্মান ঘাটে,
বাদ্যি বাজে,
সাধ্যি কার,
বাইরে যাবার,
ভোলানাথ বাবার,
কাণ্ড দেখার।।
কাণ্ড কী?
দেও দত্যি,
ভূত পেত্নি,
করছে যজ্ঞি,
ভোগ কী?
নর মুণ্ড,
লাউ কুষ্মাণ্ড,
মুড়ি ঘণ্ট,।।
খাচ্ছে যত,
নাচছে তত,
গাচছে কত,
অবিরত।।
কথা সত্যি,
দেও দত্যি,
এক রত্যি,
নয় মিথ্যে।।
দেখতে যাবে!
ঘাড় মটকাবে,
গিলে খাবে,
অক্কা পাবে।।
যাবে নাকী?
বল কী!
তাই কী হয়?
কখনও নয়।।