মায়া দিয়ে রেখেছো কেন বেঁধে ?
                        তাইতো ঘুরে আসি বারবার,
    দাও কেটে মায়ার বাঁধন
                         চুকে যাক কারবার !


    অনেক জ্বালায় জ্বলে মরি
                          সংসারেতে এসে,
    কর্তব্য করতে দিন যে গেল
                          বুঝলাম অবশেষে !


    তোমার সাথে বেড়োতে চাই
                          দেখতে চাই দেশ,
    পেঁচিয়েছে মোহ চতুর্দিকে
                           পারিনা যেতে বিদেশ।


    প্রেমে পরে ঘুরতে থাকি
                           হারিয়ে ফেলে তোমায়,
    পেয়েছি রক্ত মাংসের নূতন মানুষ
                            মনের মানুষকে সে ভোলায় !


    মায়ার কারবারি তুমি
                            মায়া বেচে খাও;
    যার যে রকম দরকার
                             তাঁর কাছে তুলে দাও !


    টাকা অঢেল থাকলেও কাছে
                              মায়া বিক্রি হক অন্যের হাতে,
    এই ফাঁকে দাও তোমার হাত
                             যাতে জীবন না হয় চিৎপাত !