উত্তরণ না অবতারণ
                       কেউ জানে না কেউ বোঝে না,
    হারিয়ে যায় দুরন্ত যৌবন
                        ফিকে হয়ে আসে আশার আলো !
    না জানি কেন ? তুমি, বৈশাখের প্রথম দিনে
                         কি মাধুরী ঢাল !


    তুমি আছো ? না, বিশ্বাস করতে কষ্ট হয়
                          হারিয়ে গেছ কত দিন আগে,
    শুনতে পাইনা শকুনের ডানা ঝাপ্টাবার আওয়াজ
                          নিশ্চিহ্ন তোমার সাথে সেও !


   আমরা মানুষ হত্যা করি সভ্যতা
                          নিয়ে আসি যান্ত্রিক সভ্যতা,
   তবুও তো মানুষ...............
                    
    ইতিহাস লজ্জা পায়
                          আমাদের মুখ আর মুখোশ দেখে !
    দমবার পাত্র আমরা নই,
                           ভীম বেগে আঁকড়াতে চাই
    পুরানো প্রথা-সংস্কার !
                            সেখানেও লাগে দ্বন্দ্ব
    আবার আবার..................।