তুমি কি সেই
                 আগের মত আছ ,
     না বদলে গেছ ?
                   অনেকখানি চৌতিরিশ বছরে !


      সেই সুন্দরী তন্বী,
                    মুখে থাকত দুষ্টু মিষ্টি হাসি
    যা দিয়ে অন্যের থেকে,
                     আলাদা করা যেত !


    হ্যাঁ, কি বুদ্ধি দীপ্ত চোখ !
                     যে চোখে চোখ রেখে
    কালের গতিতে ভেসে যাওয়া.........


    আজ চৌতিরিশ, চৌতিরিশটা বছর বাদে
                       আবার যদি দেখা হয় দুজনার !
    দাঁড়াও, দাঁড়াও সর্বাণী - কেটে গেছে জীবনের
                        দীর্ঘ চৌতিরিশটা বছর;

    চৌতিরিশটা বসন্ত পার হয়ে
                        সেদিনের তুমি আর নও তন্বী !
    একটু বেঁটে, একটু স্থূলাঙ্গী......


    বুদ্ধি দীপ্ত চোখে হয়তো আজও
                        জোয়ার ভাঁটা খেলে !
    কিন্তু আর টানে না হৃদয়
                        বোধ হয় সময়ের সাথে চুরি হয়ে গেছে !!


    এটাই পরিবর্তন শরীরে, মনে, রাজনীতিতেও কি ?
                        রইলাম উত্তরের অপেক্ষায়............
    প্রিয় আমার।