গ্রীষ্মের কাট ফাটা দুপুর
                      সেদিন ছিল আজও আছে,
    তফাৎ উষ্ণায়ন............
                      
    মানুষ নামক দুপেয় জীবটা
                        সব লন্ড ভন্ড করে দিল ;
    সভ্যতার নামে কাটে গাছ
                         গ্রিন হাউসের দৌলত বাড়ে উষ্ণায়ন !


    সুমিতা জান কি ? আমরা অর্থাৎ মানুষেরা
                          পৃথিবীর ওজনের স্তরের ফাঠল ধরিয়েছি !
    কার্বন ডাই অক্সাইড, কার্বন মনো অক্সাইড দিয়েছি......
                           আর অট্টহাসিতে ফেটে পরেছি !


    যে মায়ের জঠর থেকে জন্ম
                             তাকেও বাদ দিতে চাই চিরতরে !
    সুমি, প্রেমের কথা থাক
                              উত্তেজনায় শরীর কাঁপছে,
    মাথা টনটন করছে, চেঁচিয়ে বলতে ইচ্ছা করছে
                               আমরা পারি, যা অন্যেরা পারে না !


    তাইতো আমরা মানুষ
                              হৃদয় সর্বস্ব হয়ে
     হৃদয়কেই চুরি করে বসে আছি.........।।