ধূমায়িত সমাজ-তাঁর ধূমায়িত জীব
                                কথার মধ্য ধরা দেয় ধূমায়িত অসন্তোষ !
    ধোঁয়ার শেষ নেই রয়েছে পাহাড়
                                প্রমাণ ধোয়া।
    
    ধূম্রজাল ছড়িয়ে বসে থাকা পাড়ে
                                 ধরতে চায় কাতলা রুই !
    ধোঁয়া চুরি যায় কখনও সিধ কেটে
                                  আবার কখনও বা হাতায়।


    চিৎকারে বেরিয়ে পরে কত ধোঁয়া হল চুরি
                                   কাগজে কলমে ঠিক দেখিয়ে,
    বাড়ে কত জনের ভুঁড়ি !
                                  তবুও ন্যাতা করে চুরি !


    চুল চেরা বিশ্লেষণে বেরিয়ে আসে
                                  সত্য মিথ্যা তথ্য,
    ধোঁয়ার অন্ধকারে হারিয়ে যায়
                                  রাগ,শোক,জ্বালা.........


    ধোঁয়া ঢেকে দিয়েছে পৃথিবীর তিনভাগ
                                  এক ভাগ এখনও বাকি,
    না জানি কবে হবে কাত !
                                  তবুও চেষ্টা চালায় ধোঁয়ায় পরে থাকুক ঢাকা।


    ভোট আসে ভোট যায়
                                চেষ্টার কোন ত্রুটি নেই............
    চরম দিনে রেখে যাব ছাই,
                                ধোঁয়া দিয়ে হব অচেনা............