লেখা পড়া শিখে
               ছেলে আজ বেকার,
    পিতা মাতা শখ করে
               নাম রেখেছিল ধীমান।
    রাস্তায় এখন ঘোরে সে
               নেই কোন মান !


    প্রেম হয়ত করেছিল কখনো
                আজ আর মনে নেই,
    বলি বলি করে বলতে পারেনি
                ভেসেছে আবেগেই !


    লিখত কবিতা করতো রাজনীতি
                সবেতেই ছিল দারুণ,
    কোথায় সে সব হারিয়ে গেল
                 অবস্থা এখন করুণ !


    পূর্ণিমার চাঁদ আর রজনীগন্ধার গন্ধ
                  টানে না আগের মত;
    হৃদয় থেকে বেড়িয়ে আসা দীর্ঘশ্বাস
                  করেছে তাঁকে অবনত !


    বিঠোফেনের সুরের ঝংকার
                   হৃদয়ে তোলে না ঝড়,
    সবারই পিছনে পরে থাকে সে
                   হয়েছে সবারি পর !


    পথে ঘাটে এদিকে ওদিকে
                   যদি সাক্ষাত পাও এমন ছেলের,
    নীরবে ফেল দু ফোঁটা জল
                    হোক না সে পরের ছেলে !!