যে দিন সূর্যের রশ্মি প্রথম
                    পৃথিবীকে প্রেম করেছিল,
    সে দিন প্রেমে হাবুডুবু খেয়ে
                      ভেসেছিল দু জনায় !


   সেই আদি রসের ফলে
                    প্রকৃতির জঠরে সৃষ্টি হল প্রাণ,
   এক থেকে বহু হবার বাসনায়
                    জন্ম নিল আরো আরো প্রাণ!


   সে হেসে খেলে প্রসব করল
                    আনন্দের সন্তান;
    সেই মা ও সন্তানের বিপদ
                      আসছে এগিয়ে।


    মৃত্যুর করাল গ্রাস-গ্রাস করতে চাইছে
                      চির সবুজকে...............
    মৃত্যু না হলে সৃষ্টির উন্মাদনা
                       যেন হারিয়ে যায়.........


   দুই মেরুর বরফ গলছে
                       উষ্ণায়নের ফলে,
    স্রষ্টা তাঁর সৃষ্টির হাত
                       ছেড়ে দিতে চায় !


    প্রকৃতি এখন বিগতা যৌবনা
                       হারিয়ে ফেলেছে লাবণ্য............
    তবুও সে ভালবাসে তাঁর
                        প্রথম প্রেমকে !


    দিতে চায় সে তাঁর
                        যোগ্য মর্যাদা !
    কারণ,হাজার হোক সে পুরুষ
                        তাঁর দোষ কোথায় ?


    পুরুষ তান্তিক চেতনা বোধ কি
                        এখানেও কাজ করে ?
    দুর্বল প্রকৃতি সবল পুরুষকে
                         আজও প্রশ্ন করে চলে.........