যে মা সন্তানের জন্ম দিয়ে
                   ফেলে গেল আস্তাকুঁড়ে,
    দায়িত্ব হতে অব্যাহতি নিল
                    লোক লজ্জার ভয়ে !
    অথবা কোন দুশ্চরিত্রা নারী
                     ছেরে গেল সন্তানেরে চিরতরে !


    জন্ম হতেই অনাথ শিশুর
                     নেই পরিচয়,
    কপাল গুণে কোন সহৃদয় ব্যক্তির
                     কোলে পেল সে ঠাই !
    দিব্য কান্তি শিশু বড় হল
                     তাঁর পরিচয়ে।


    বড় হয়ে হল সে ডাক্তার, ইঞ্জিনিয়ার
                      বা অফিসের কেরানী;
    প্রতিষ্ঠিত হয়েই মাকে সে
                       বলে ম্যাথরাণী !
    ঠিক করেছিল জন্মদাত্রী মা
                        তাঁকে ছুঁড়ে ফেলে দিয়ে।


    এমন শিশুর নেই বাঁচার অধিকার
                       চাইলেও  সমাজে যেন না পায় অধিকার,
    অনাথ বলেই ভাল হবে
                       এ নহে কথার কথা !
    এমন ছেলে দেখলে পরে
                        ফাটিয়ে দাও মাথা।