অন্ধকারে একা বসে থাকতে ভয় পাচ্ছিলাম,
আবার যদি সে আসে!
প্রায়ই আসে, আমি চলে না আসা অবধি
সে যায়না, ভয়ও তো দেখায়না-
তাহলে কেন অকারণ ভয় পাই আমি?
হ্যাঁ, ঐ যে আজও আসছে সে
অন্ধকারের কালো পাথরগুলোকে সরিয়ে
একটা হাড়জিরজিরে শিশু, পুরো উলঙ্গ-
বয়স পাঁচ কি সাত হবে হয়তো
যেন বেশ চেনাচেনা।
আজও ওর চোখে জল, দেহে অসহায়তা;
আবার জীবনের সাহায্য চাইতে এসেছে আমার কাছে-
দুনিয়ায় কি আমি ছাড়া আর কেউ
নাই ওর নাকি … না থাক!
বিরক্ত নজর ফেললাম,
বললো, “বাবা আমাকে বাঁচাও, আমি বাঁচতে চাই।“
যারপরনাই অবাক হলাম!
বললাম-কে তুমি?
রক্তের সাথে যেভাবে লালরঙ মিশে থাকে
সেভাবে হাওয়াতে উত্তরটা জড়িয়ে এলো,
”আমি শুভ্রমন্ত …”