… বৃষ্টির ভারে ঝুঁকে পড়া ফুলের গাছগুলো
যা বলে উঠতে পারেনি ফিসফিসিয়ে,
আলতো ভিজে কল্পনারা নীরবে গেল
বাস্তবের পেয়ালায় থিতিয়ে,
কতবছর, কতযুগ!
সম্পূর্ণতা আজ আমার প্রতি বিরূপ
বাইশতম মহালয়ার এই স্যাঁতসেতে ভোরে;
হাজারো অলীক সম্ভাবনা-হাজারো মলিন স্মৃতি
আড়িমুড়িতে জড়িয়ে যায় মসৃণ চাদরে,
জীবন আঁকড়ে ধরে এপাশ-ওপাশ করার রীতি
বহুপুরনো আর হাইনিঃশ্বাস!


মুহুর্মুহুঃ আওয়াজের রেওয়াজে ত্রস্ত প্রকৃতি
যেন লুকোতে চায় আমার মনের আঁধারে-
হাহাকার আর ঈশ্বরনিন্দাতে ইতি
টানা যায়না কেন শীতল যৌবনের ওপরে,
এক নিঃশ্বাসে…এক সরলরেখায়?
আলো ফুটতে দেখা যায়
আকাশের কিনারায় ধীরে ধীরে যেন
কোনো ক্যানভাসে তুলির আঁচড় প্রথমবার
দিগন্তের কোণগুলো সুন্দর সাজানো,
অথচ হৃদয় সাম্রাজ্য অগোছালো আর…আর
বাতাসে বিষাক্ত বারুদের বাস!