(১)
খোঁয়াড় ছেড়ে শুয়োর ভেগেছে
অথচ আমরা এখনো এখানে কেন?
বালখিল্যপনা!


বলছি, আমি কি তাহলে হাসবো?
অবশ্যই,
না হেসে স্বাধীনতার অপমান করবেন না!


যেহেতু এইটি ছিনিমিনি খেলার পিরিয়ড
সেহেতু এখন
আর তোমার সাথে লুডো খেলবো না!


                        (২)
বন্ধুগণ, আপনারা কোনো পণ্য নন!
সত্যিটা জেনে রাখুন আজ,
আসলে আপনারা আমারই ভাই-বোন।


স্যার, আমাদের আকর্ষণীয় পূজো অফার!
মহালয়া থেকে সপ্তমীর মধ্যে আত্মহত্যা
করলে পেয়ে যাবেন মোটা অঙ্কের লোন!


সোহিনীবৌদির সাথে একরাত হোটেলের ঘরে
ছিলাম বলে তুই ভাবলি কিনা …
ছিঃ, কত ছোটো তোর মন!


                       (৩)
চুপ্, ভবেনবাবু স্বপ্ন দেখিতেছেন!
বাজারভর্তি থলি নিয়ে ছ্যাঁকা না খেয়ে
বাড়ি ফিরিতেছেন…আহা কি সুখের!


যেসব শিক্ষিত বেকাররা পটলের চাষ
শুরু করেছে তাদের জন্য সুখবর,
গুণমান বাড়তে চলেছে রাসায়নিক সারের!


ওফ্, এবার হাঁফ ছেড়ে ভাসা যাবে বুঝলেন,
দুটো টিকিট কেটে
আনলুম ব্ল্যাকে নোয়ার জাহাজের।