দৃষ্টিহীন সমাজ
---কনিকা সরকার


সমাজ তুমি হয়েছে কি দৃষ্টিহীন?
তোমার মাঝে বাড়ছে কেন এত অপরাধ দিন দিন-


অন্যায় অবিচারে ছেয়ে যাচ্ছে দেশ,
তা দেখেও তুমি খুব যে আছো বেশ।


মুখোসধারী মানুষ রূপী মানুষ করছে তোমার মাঝে রাজ
বলতে পারো একাত্তর কি চেয়েছিল এমন সমাজ?


প্রতিবাদের সুর তুললে হতে হয় লাশ,
অপরাধ এ সমাজের হচ্ছে যত্নে বাস।


মানবতা আজ ঘুমড়ে কেন কাঁদে?
সহজ সরল মানুষ গুলো সদায় পড়ছে অন্যায়ের ফাঁদে।


চারিদিকে কত শত পাতা অপরাধের ইন্দ্রজাল
সাধারণ জনগণ হচ্ছে তাতে নাজেহাল।


জোর জুলুম এই সমাজের নিত্য চিত্র,
আসনে কবে এর অবসার অত্র?


রচনাকাল-09/07/2019