দেখতে এসেছিল তাঁরা দল বলে আর কৌশলে
যেন রাজা এল শহরে
মেয়েকে সাজিয়ে গুঁজিয়ে বসিয়ে রাখা হয়েছিল
কনে দেখা আলোতে
হাসি হাসি সলাজ মুখে !
হরেক  রকম প্রশ্ন আর শতেক আবদার ঠোঁটে
পেট পুড়ে খেয়ে দেয়ে
বলে গেল তারা , চলবে চলবে !
কেমন চলবে শত পিড়াপীড়িতেও, না
মুখগুলো তাঁদের স্থির যেন কপাট আঁটা দরজা  !
কনে দেখা রোদে তাকে দেখাচ্ছিলও মন্দনা
তবুও খোলাখুলি করেনি  কেউ তাঁর বন্দনা
ওদের ছেলেটি ক্যামন তা নিয়ে ভেবেছিল কি কেউ
কেউ না , সোনার আঙ্গুটি বেঁকা আর তেঁরা
ভাবতে ভাবতে বুঝি গিয়েছিল  সব বেলা !
তাঁর  কিন্তু ডান চোখটা বাঁকাই ছিল
বাম চোখটা লাল, কেউ বলেনি তাকে
কেন এ হাল ? কেউ জানতে চায়নি
রান্না , গান ,নাচ, সেলাই আর কবিতার  কথা
সে যে পুরুষ মানুষ এই তার  লক্ষ কোটি যোগ্যতা !


এসব দেখেশুনে মেয়েটি আজ  করেছে পণ
গোল্লায় যাক  তাঁর বিয়ে , বিয়ে না কোরে
বুঝি বাঁচে  না  কারো প্রাণ ?  সে বাঁচবে তাঁর
আপন ভুবনে আপনার মতো হয়ে, তারপর?
কেউ যদি বাড়ায় বন্ধুর হাত, তবেই জলের ঘাট !!