তোমার কথা ভাবতে ভাবতে সকাল গড়িয়ে হয় দুপুর
দিন চলে গিয়ে আসে রাত
তারপর কি এমন ভাবনা তোমায় নিয়ে !
যখন সকাল আমার , তোমার কি তখন রাত
তাই তো শুনেছি । রাতে  কেবলি জানালার কাঁচের
ভেতর দিয়ে  দূরের নীল সমুদ্র আর ব্যাকুল ফেনার আনাগোনা
দেখে কি একবারেও জন্যও মনে হয় না
অসীম আকূলতা  আমার  যা সমুদ্রকেও মানায় হার !
দিনে বুঝি অনেক কাজ তোমার , দোতালা বাসে করে
কিংবা পাতাল ট্রেনে চড়ে পার হও শতেক  মাইল
মাইলের পর মাইল ঘন পাইন , ম্যাপেল আর এ্যাপেল
তোমায় হাতছানি দিয়ে ডাকে । সেখানে আমার ডাক
অলস পাখীর ঠোঁটে কেঁদে কেঁদে মরে ।
জানি , কখনও ভাবনা তুমি আমায় , বিশাল ঈগল
ঠোঁটে যেদিন থেকে হয়েছ পরবাসী , সেদিন থেকেই
কপাল পুড়েছে আমার । এত বুঝি তবেও কেন মিছেমিছি
ভাবি কেবল তোমায় ?