আমি আর আমার কৈশোরের শহর কে ছুঁতে পারব না
আমি আমার কৈশোরের নদী, জল , নিসর্গ সবুজ
বুকে ধরে জলের নদী কিংবা সবুজ বনানী রচনা করতে
পারব না ! সব খুইয়েছি আমি, সেই অবুঝ মন আর
হৃদয় মথিত করা স্বপ্ন প্রেম ।
কেন সব ফেলে ছেড়ে ছুঁড়ে দিয়ে
কোন অবহেলে পাড়ি জমালেম ভীন গ্রহে ।
নিজেকেই এখন চিনি না আমি, যদিও ব্যস্ত থাকি
রাত্রিদিন নিজেকে নিয়েই । আমি কি নিরেট বোকা
অথবা নিতান্তই হাবা গোবা ? নইলে কেউ কি স্বেচ্ছায়
ছেড়ে আসে আঁচল ভরা সুখ । সুখের তরী ।
খেলা ঘর, স্বপ্ন পুরী ?
সে কিন্তু বলেছিল আমি আছি, থাকবো চিরদিন
তোমার পাশাপাশি
এখনও সে কি জেগে আছে আমার জন্য
সেই নদী তীর, বালুচর আর চড়ুই ভাতি
শেফালি সৌরভ আর কানামাছি মাছি?
আমার কৈশোরকে ছুঁতে পারবনা আমি,
মনের মধ্যে তার বাস তবুও , দেখা যায়না তারে
পারব না ছুঁতে ফেলে আসা সুগন্ধী রুমাল , তারপরও ভাবি
এক লহমায় তুমি ছুটে এসে যদি দাও সেই উপহার
যা কারো কাছেই চাইনি আজীবন, কেবল বসে আছি
তোমারই দেয়ার প্রতীক্ষায় !