রাতগুলো  ফ্যাঁকাসে , স্যাঁতস্যাঁতে , আশাহীন
নেংটি চারপায়া ইঁদুরের গেহ
একাকী নির্জন আলোহীন
খাবার অন্বেষণে বাহিরের আকাশে চোখ মেলে চাওয়া এরপর
আস্ত হুলোকে পাশ কাটিয়ে প্রাণ হাতে  গেহে ফেরা !


অনেক কথা বলার ছিল সুঠাম যুবকটিকে ,আগামেমনন অথবা আর্কিমিডিস !
বটবৃক্ষ তরী ইন্দ্রধনু পাল তুলে বন্দরে ফেরে  
লালিত্য শোভা  বুকে বেশাতি  তাঁর সাত সমুদ্রের !
দিনের গোলাম যারা , আমি  নই তবু তাঁর দলে
উষ্ণ রাত  কমলিনী, হাস্নু হেনা সুগন্ধময়
চেনে না সে আমায় ! তাম্বুক ওষ্ঠ লোভ জর জর
মনোহারিনী  ঘুরে  তাঁর আশপাশ ,সূর্য বিলাসী
সেজে গুঁজে  বিনোদিনী চরকা সুন্দরীর সারি  !


দেয়ালে ছায়া তবু খুঁজে ফেরা , ক্লান্ত মুখ  ফ্যাঁকাসে আরশিতে
যত বারে রাত  । যত হয় গাঢ় । কৃষ্ণ বর্ণ , কুহেলিকা সম
বিবর্ণ স্বপ্নেরা কেবলি গুমরে গুমরে কাঁদে !!