শব্দ খুঁজে ফিরি যখন , কোন শব্দারাজি
শব্দাতীত কোন শব্দালঙ্কার , তখনই প্রশান্ত জল
বারি , অম্বুদল জলদ জলতরঙ্গ বাজায় এ বুকের ভেতর !
জলঢাকা পৃথিবীতে জন্ম বলে কি , তিন ভাগ জল
বেড়ে ওঠা জলদেবতা নদী নালা ভরা বাংলায়
জলকর বিহীন কুয়ো , পুকুর কিংবা ডোবায় ?
জন্ম নেয়া রাতে মুক্তো জল বৃষ্টির নুয়ে নুয়ে
পড়েছিল টিনের চালে ! জলমগ্ন জলযাত্রায়
বেঁধেছিল কি রাখি ?
জলপ্রপাতের , সমুদ্রের , বিজন সাগর
আর মহাসাগরের জল ছুঁয়েছি কতবার ।
জলাধারে রেখেছি সঞ্চয়
জলাশয় আর কল্পনার যত জল ! জলোচ্ছাসে হারিয়েছি
ঘড় , বেঁধেছি আবারো বাসা জলো ভূমিতেই !
জলাতঙ্কে ভুগিনি কখনো । বরষার জল , জল বৃষ্টির
অবনত কালো মেঘের - চাতক দুহাত পেতে জলকল্লোলে
কাটিয়েছি সোনালি রুপালি জরির রাতদিন !
চোখের জল ? সে তো মন জলাঙ্গীর বুকে বেড়ে ওঠা
দোলায়িত কোনে কোনে তার ঘর ! ক্রমিক জলবিহনে
ললিত কান্নারাশি হারায় দ্যোতনা , প্রকাশ হৃদয়ের
আর ধরিত্রীর !