একুশের একটি কবিতা


জেগে ওটা এক বসন্ত ফাগুনে,
ক্ষত বিক্ষত বাংলা বর্ণমালা-
ঝলসায় গোলা বারুদের আগুনে।


মুছে দিতে চায়-
নিষ্ঠুর কর্কশ হৃদয়।
মা ও শিশুর মুখের অমৃত ভাষা।
শত বাঙালীর মনের গভীরের আশা।


কেঁদে ওঠে মায়ের মন-
বৃষ্টি পড়ে-নাকি রক্ত ঝরে?
বিচলিত মন,যে সারাক্ষণ।


এ যে বরকত সালাম, রফিক,
শফিক, জব্বার এর রক্ত।
ধূসর মাটি,লাল নরম হল আগে যা ছিল শক্ত।


মধুর কোকিল ব্যথার সুরে ডাকে-
রক্ত রাঙা লাল,পলাশ শিমুলের শাখে।
জাগো “বাংলী” জাগো—
ক্ষত বিক্ষত বাংলা ভাষা,
আর এই ২১ শে ফেব্রুয়ারি-
শত বাঙালী আজ শহীদ হল,-এ যে রক্ত তাঁর-ই।