জোনাকি বলে জ্যোৎস্নারে
সাহস কম নয়
আমার উপর আলো ছড়াস
তোর কি নাই ভয়?
জ্যোৎস্না বলে ওরে পোকা!
এমন কথা তোর মুখে কি
আদৌ শোভা পায়?
তোর যে অতি ক্ষুদ্র আলো
পাখায় লুকে রয়।
দম্ভ করে তোর ভিতরের
বোধ হয়েছে ক্ষয়
অল্প একটু আলো দিয়ে
বলিস বিশ্বময়।
তোর কাছে নিজেক অনেক
বড় মনে হয়
সে জন্য নিরেট পোকা
তোরে সবে কয়।