ওহে দেবী!তুমি ছিলে প্রণয় লোভে
অধীর অস্থির,
কিন্তু তোমার পূজায়
সুশোভিত ছিল না কোন মন্দির।
প্রাচীন পুরাণে তোমার
কোন নাম ছিল না
ছিল অনেক সতী সাধবীর।
তুমি বেশি সুন্দরী হয়েও
তোমার তরে গাহে নাই কেউ
মঙ্গল গীত
কারো বীণায় বাজে নাই
সুর সঙ্গীত।
ধূপাধারে কেহই উড়ায়নি
ধূপের ধোঁয়া
তুমি বিনে থাকতে চেয়েছিল
এই বসুন্ধরা।
আমিই ছিলাম তোমার গায়ক
আমিই ছিলাম তোমার সুর
আমিই ছিলাম তোমার ডুগি।
তোমায় পূজা করতাম আমি
মধ্যরাতে জাগি।
আমিই ছিলাম তোমার
প্রকৃত পূজক
তোমার জন্য নির্মাণ করেছিলাম
মন্দির
আমার মনের নিবিড় কোণে
যেখানে তোমায় পূজা করতাম
সকাল এবং সন্ধ্যারাতে।
সুশোভিত করেছিলাম
তোমার জন্য গড়া মন্দির
পুস্পমাল্য আর সবুজ পল্লব দিয়ে
পূজা দিতাম তোমায়
কুসুম কলি আর ধূপের ধোঁয়া দিয়ে।
যেখানে রেখেছিলাম তোমায়
দিয়েছিলাম বহু বিনোদন
চারি দিকে খোলা ছিল মুক্ত বাতায়ন
যা দিয়ে প্রবেশ করত
প্রেমের সমীরণ।
আজকে সেই তুমি
আমার সহজ সরল নিস্পাপ জীবন
করে নিলে হরণ।