আমি নই কবি ,নই কবিদের দলে ,
নেইতো কবির ভূষণ মালিকা মোর গলে ।
কবিতো রচেগো জীবণের কথা পাতা ভরে ,
আমিতো রচিনি কিঞ্চিত ,পাতা খালি পড়ে ।
আমিতো নই গো নজরুলেরই বিদ্রোহ ,
সাম্যের গীত গাইতে না জানি অহরহ ।
বজ্র হস্তে ক্ষুরধারা বাণী রচি নাহি ,
উদ্ধত শিরে ছন্দে ছন্দে নাহি গাহি ।
তাতে কী ও ভাই গাইতে চাই ,গাইতে চাই ,
তাঁহাদের পথে হাটিতে চাই হাটিতে চাই ।
লিখব আমি রবি ঠাকুরের পিছে পিছে  ,
জীবনের কথা ,সাম্যের বাণী ; নয় মিছে ।
আজিকে আমায় চিনবেনা কেউ জানি জানি ।
আসিবে গো দিন জানবে সেদিন ধরা ছানি ।
আমার নামটি কালের লহরে নয় ভেসে ,
দেশে দেশে রবে নাকো ভবে মিশে কবি বেশে ।
জীবন পাতার পরতে পরতে যাই লিখে ,
আজিকে না হয় অজানার ভীড়ে জানবেতো কাল দিকে দিকে ।