ভালবাসা চিরজয়ী ,
অবিনাশী অক্ষয়ী ।
শত্রুকে কর পরম মিত্র সেই তো তোমার জয় ,
নয় অভিমান ঘাত-প্রতিঘাত ,সে তোমার পরাজয় ।
দিয়েছে যে কাঁটা তোমার পথেতে দাও তার পথে ফুল ,
ভালবেসে তারে কর ক্ষমা যত শত ,সহস্র ভুল ।
যে দিল কষ্ট হ্বদয়ে তোমার দিও তুমি সুখ তাকে ,
জেনো এক বেলা ঘুঁচবে এ খেলা পরাজয় ঐ বাঁকে ।
তোমার শোকেতে হেসেছে যে জন তুমি কাঁদো দুখে তার ,
পাষান মূর্তী রোদনে তোমার গলে গলে মানে হার ।
শোন নি কি এই অবনীর বুকে শ্রেষ্ঠ যে তাঁর বাণী ?
কালে কালে কত হয়েছিল যিনি লাঞ্ছিত ,অপমানী ।
ধিক্কার নয় ভালবেসে জয় রচনা করেছে দ্বীন ,
বিশ্বের বুকে প্রেম বাণী নিয়ে এসেছিল আলামীন ।


নম নম প্রভু নম ,
দিয়াছো তোমার করুণা বিলায়ে পাপী নিষ্পাপে সম ।
নভ রবি ঐ বর্ষিছে আলো দীর্ঘ দিবস ধরে ,
মেলো সে দৃষ্টি ঝরছে বৃষ্টি প্রতিটি সৃষ্টি পরে ।
বিধাতার করুণায় নেই ভিন্নতা নেই কোন ,
তটিনীর জল জুড়ায় তৃষ্ণা সকলের প্রাণ মন ।
শত্রু হ্বদয় জয় কর জয় দিয়ে প্রেম ভালবাসা ,
অন্ধ হ্বদয়ে জ্বালোরে প্রদীপ ;দন্দ্ব সর্বনাশা ।
কালে কালে ধরণীতে ,
কত মানবেরা দিল ভালবাসা দ্বন্দের বিপরীতে ।
যুগে যুগে ভবে এসেছে এভাবে ভালবাসারই জয় ,
ভালবাসা চির অক্ষয় জেনো বিদ্বেষ রচে ক্ষয় ।
এসো যাই সবে মিশে এই ভবে একসাথে একস্রোতে ,
যে স্রোতে মিলেছে ভালবাসা এসে চলো যাই সেই পথে ।
চলো সবে সেথা যাই ,
যেথায় হিংসা ,বিদ্বেষ ,রাগ ,দ্বন্দ্ব ,যুদ্ধ নাই ।।