আমি স্বদেশ মাতা জননী মাতা ,
দুই মাতারই ছেলে ।
দুই মাতাতে সুখের খেলা ,
চাইগো যেতে খেলে ।।


কোথায় পাবে আমার মতন ,
এমন যুগল মাতা ।
জননী আমার জনমদাত্রী ,
স্বদেশ আবাস দাতা ।।


এক মাতারই বক্ষ পরে ,
বিরাজে স্বর্গ ধূলি ।
অন্য মাতার পদতলে মোর ,
স্বর্গ দুয়ার খুলি ।।


স্বদেশ তরে প্রেম যে আমার ,
ইমান সম অঙ্গ ।
জননী বক্ষে দানিলে কষ্ট ,
জলধি ঈমান ভঙ্গ ।।


সবুজ শ্যামল রুপধারীনী ,
শোভিল কী আভরন ।
দুই মাতারই আচল তলে ,
চাই ঠাই আমরন ।।


এমন মাতার ঋণের বোঝা ,
কেমনে করিগো শোধ ।
চর্ম পাটি শুধবে কী তা ,
নাই মোর সেই বোধ ।


নমিগো মাতা নমিগো তোমায় ,
বন্দনা করি তব ।
পরশে তোমার হরষ আমার ,
নন্দিত আজি সব ।।
২২/০৩/১৩