গ্রামের অবাধ এক চঞ্চল ছেলে আমি,
সবুজের চির মেলায় আবাস আমার ।
আমি চির চঞ্চল মুক্ত স্বাধীণ সেই ,
ছিন্ন করে এসেছি নগরীর বদ্ধ জালের বন্ধন ।
নগরী !সে তো ইট ,কাঠ দালানের বদ্ধ মেলা ,
এক বদ্ধ আবাস ,প্রাণ কাড়ে রুদ্ধশ্বাস ।
চারিপাশ যেন মুক্ত হতে চায় কোলাহল থেকে ,
এসেছি আমি মুক্তি নিয়ে তাই হেথায় ।
সবুজহীন এক কালো ছায়া রাশির গোর ,
আমি ছেড়ে এসেছি বদ্ধ সেই কারাগার ।
সেই বদ্ধ জেলখানা ,
খোলা গগন পানে চাইতে বেশ কষ্ট হয় ।
বড় সময় ব্যয় হয় শ্বাস নিতে ,
কোলাহলের মাঝে অক্সিজেনের এক বিকট অভাব ।
আমায় কেড়ে নিতে এসে হাঁক দিয়ে যায় ,
কার্বন নামের অসহ্যকর ,অবিশুদ্ধ এক বাতাস ।
নগরী ।তুমি দালানের ছায়া দিয়ে ঢেকেছো
ঐ খোলা মুক্ত গগন আমার ।
তাই ,আমি ছেড়ে এসেছি সেই বদ্ধ
কারাগার ।
এসেছি মুক্ত বিহঙ্গের জোড়া পাখায় ভর করে ,
এক সবুজ মেলার দেশে ।
হেথায় গগন চেয়ে আছে আমার পানে ,
দিয়েছে আমায় মুক্ত করে কারাগার থেকে ।
দিয়েছে আমায় এক অনন্ত স্বাধীণ নিবাস ।
গ্রামের অবাধ এক চঞ্চল ছেলে আমি ,
সবুজের চির মেলায় আবাস আমার ।।
২৩/০৩/১৩