দেখিনি স্বর্গ দেখেছি স্বদেশ ভূমি ,
স্বদেশ মাতার চরণ যুগল চুমি ।
ধন্য জীবন মাতৃছায়ায় এসে ,
এমন শোভন নেইতো অন্য দেশে ।
শ্যামল শোভিত কোমল রুপটি তার ,
দেখে দেখে শেষ হয়না এ দেশটার ।
ফুলে ফলে ভরা কত মনোহরা দ্বীপ ,
প্রভাত আকাশে ললাটে রক্ত টিপ ।
সুখের আবাস পেয়েছি ভ্যুলোকে এসে ,
জনম আমার ধন্য যে এই দেশে ।
চাইনা স্বর্গ পেয়েছি স্বদেশ আজ ,
জন্মাই যদি ফের ;এ স্বদেশ মাঝ ।
এ দেশের ধূলি মাখাবো শরীর জুড়ে ,
ছেড়ে এ বাঁধন যাবনা কখনো দূরে ।।
জন্মেছি যদি এই ভূ মাতার কোলে ,
মুদব হেসে এ স্বর্গ ভূমির তলে ।।