আজ সেই ক্ষুব্ধ মার্চের রাত ,
এসেছিল নেমে এক ভয়াল কালো হাত ।
এসেছিল আজ এক কালো থাবা আর ব্যাঘ্র হায়নার পাল ,


হ্যাঁ ,আজ সেই দিন সেই কাল ।
এসেছে আজ সেই কালো রাত !
শান্তময় বিজন আঁধারে এসেছিল নেমে কোন হাত ?
কোন অদ্ভূদ সেই ছায়া ?
এসেছিল এই নগরীতে যত জন্তুর দল চারপায়া ।


থরথর কম্পনে কম্পিত প্রকম্পিত ,
অবাক বিশ্ব হয়েছে চমকিত ।
ওরা এসেছিল কেড়ে নিতে আমার স্বর্গ স্বদেশ মাতাকে ,
ওরা রেখে গেছে মেরে আমার মায়ের বুকে আমার ভ্রাতাকে ।
ধ্বনিত হয়েছিল এক অস্বাভাবিক বিকট শব্দ ,
গ্রেনেড ,মর্টার ,রাইফেল করেছে ক্ষুব্ধ ,
করেছে লক্ষ জীবনকে সুখ বঞ্চিত ,
সে রাত করেছে কেবলই শোক সঞ্চিত ।
জ্বলে উঠেছিল এক লেলিহান আগ্রাসী শিখার দল ,
জেগে উঠেছিল বর্বরতার ঘৃণ্য হিংস্র বল ।
দিকে দিকে যুদ্ধের বিভীষিকা ,
সেদিন কেড়েছিল প্রাণ এক প্রলয় অগ্নি শিখা ।
হাহাকার আর চিত্‍কার চারিপাশ ,
সে রাত ছিনেছে কত শত নিঃশ্বাস ।
সে রাত করেছে ধর্ষণ কত মাকে ,
কত বোন হল ধর্ষিতা কত পথের বাঁকে বাঁকে ।
করেছে শত সম্ভ্রমহীনা ,
কত মাতা হল সন্তানবিনা ,
হ্যাঁ ,আজ বিভীষিকাময় ঘৃণ্য রাত সেই ।
নগরী ডুবেছিল কালো এক আঁধারেই ।
শত ধর্ষণের বিনিময়ে আমার স্বদেশভূমি পেয়েছে স্বতীত্ব ,
পেয়েছে শত যুদ্ধের পর ফিরে অস্তিত্ব ।
বলছি আজ সেই ঘোলাটে রাতের কাহিনী ,
এসেছে এ রাতে কালো ছায়া আর বর্বর বাহিনী ।
আজ সেই ক্ষুব্ধ মার্চের রাত ,
এসেছিল নেমে এক ভয়াল কালো হাত ।।