বাঁধন ঘেরা ভাঙ সে কারা ।
ওরে নবীন সামনে বাড়া ।
নয়ন মেলে দৃষ্টি ছড়া ।
দেখরে চেয়ে বসুন্ধরা ।
তরুন হারা তরুন হারা ।


গগণ রবি আর রাঙেনা ।
কালের কবি আর জাগেনা ।
প্রাত প্রভাতে রাত ঘুঁচেনা ।
তরুণ আঁখি আর হাসেনা ।
সুখ ভাসেনা সুখ ভাসেনা ।


ওরে অরুন ওরে তরুন ।
প্রলয় বীণা কি আসে শুন ।
কর না তাড়া হানা শকুন ।
অগ্নি শিখা জ্বেলে দ্বিগুন ।
জ্বালা আগুন জ্বালা আগুন ।


বিজয়মালা ছিনবি তোরা ।
অর্ঘ্য সুখে মাতবে ধরা ।
রক্তেমাখা সৃষ্টি ছড়া ।
থাকবে মিশে বসুন্ধরা ।
তরুন ধরা তরুন ধরা ।
(মাত্রাবৃত্ত ছন্দ , ৫+৫)