এই জগতে আর নয় কবিতা ,
আর নয় গান ,
আর নয় ছন্দ লহর ,
দিলেম সমাধি আমার চির পেশা
আর নয় কবিতা ;আর নয় কবিতা ।
সবাই ভালবাসে কবিকে ,কবিতাকে নয় ।
চাইনা এ প্রেম ,ফিরিয়ে নাও ক্ষীন ভালবাসা ।
মাতাকে ভালবাস ,নবজাতকে নয়
মাতা কী করে বরণ করবে সেই প্রেম ?
লুটাও সেই প্রেম পথের ধূলিতে ,লুটাও
এসেছিলেম ভালবাসার তরীতে মেলতে পাল
এসেছিলাম ভালবেসে তোমাদের
হ্যাঁ ,এসেছিলাম জলধি প্রেম নিয়ে ।
তবে কেন আজ নিন্দ্য পরিশেষে
আমার নবজাত কাব্য ?
যেথায় রচনা করেছি তোমাদেরই ভালবাসার কথা ,
কেন এড়িয়ে যাও বারেবার সেই ভালবাসা ।
ভালবাসো কবিতা আমার ,
আর চাইনে কিছু আর আমি ।
সেই আমার পরম ভালবাসা ।