জাগো জাগো নারী বন্ধন ছাড়ি ,
ক্রন্দনে নয় নন্দনে হারি ,
মুছো আঁখি বারি ঘুচো দুঃখ সারি সম্মুখে তব জয় ।
বাঁধা যে শিকল কর সে বিকল ,
জাগো চঞ্চল দল অবিচল ,
ভাঙোরে আগল আগ শিখা দল পশ্চাতে রাখি ভয় ।
সম্মুখে তব জয় ।


ধর্ষিতা জাগো মাতা সীতা জাগো ,
অবহেলিতাগো রাগো শিখা রাগো ,
মাগো জয় মাগো লাঞ্ছিতা নাগো হতে দিও আপনারে ।
জননীর জাত মেলো আঁখি পাত ,
বন্ধন রাত করো কুপোকাত ,
যত বাড়ে রাত তত কাছে প্রাত দেয় হাঁক বারে বারে ।


জড়তা টুটাও শির সে উঠাও ,
বাধন ছুটাও ধূলোয় লুটাও ,
ঘুচাও ঘুচাও আজিকে ঘুচাও দাসত্ব শৃঙ্খল ।
কেন মন্থর তব অন্তর ?
ধরণীর পর কর সন্তর ,
দাসী অন্তর কর সুন্দর জাগো ঘুমায়িত দল ।


ঝটিকার মতো জাগো শত শত ,
বহ্নির মতো জাগো উদ্ধত ,
জাগো আজি যত আর নয় নত বিজয়িনী উদ্দাম ।
জয় কর জয় ভয় কী প্রলয় ,
বিভীষিকাময় পথ কর ক্ষয় ,
রচিয়া বিজয় কর সুধাময় ধরণীকে ;দুর্দম ।।