ঐ দেখ ঐ দেখ ,
রাঙা রবি জেগেছে ।
প্রভাতের জাগরণে ,
নিশি রাত ভেগেছে ।
পাখি ডাকে শোন ঐ ,
গাছে গাছে বাগানে ।
কলকল কলতানে ,
মুখরিত কি গানে ।
জাগো জাগো ভাই-বোন ,
জেগে উঠো প্রভাতে ।
দেখ দেখ গগনের ,
রাঙা রবি এ প্রাতে ।
জেগে উঠে কাননের ,
রঙে রাঙা ফুলেরা ।
গেয়ে উঠে মধু সুরে ,
বনে বুলবুলেরা ।
পাল তুলে মাঝি সব ,
ছুটে যায় ওপাড়ে ।
সাঁঝ এলে ভীড়ে ধীরে ,
তরী সব এপাড়ে ।
প্রভাতের ডাক শুনে ,
দলে দলে কে তাঁরা ।
লাঙল আর গো নিয়ে ,
চলে চলে চাষারা ।
ঊষা এলো দিকে দিকে ,
জাগো সব জাগোরে ।
প্রভাতের জয়গানে ,
জেগে উঠে লাগোরে ।