(আজ) গগনে অরুণ উঠেনি ,
বসন্তের এই মধুর ক্ষনে দখিন সমীর ছুটেনি ।
গগনে অরুণ উঠেনি ।
বনের কোকিল আজ আসেনি ,
জগত নিখিল আজ হাসেনি-
ছন্দ লহর ঢেউ খেলেনি ,
অন্ধ পূবে দীপ জ্বালেনি ।
কালো মেঘ রাশি টুটেনি -
গগনে অরুণ উঠেনি ।


(আজ) প্রভাত কেন যে আলোহীন !
দিবস প্রাতে এই বেলাতে নামে আজ কোন কালো দিন !
প্রভাত কেন যে আলোহীন ।
বুলবুলি আজ সুর তুলেনি ,
সমীর দোলায় দিক দুলেনি-
হাসনাহেনা টগর বেলি ,
যেইখানেতে দৃষ্টি মেলি-
ফুলবনে ফুল ফুটেনি ,
গগনে অরুণ উঠেনি ।


(আজ) চারিদিকে এক নব ভাব ,
লক্ষ সুখের মাঝে কোন এক ভীষণ সুখেরই অভাব ।
চারিদিকে এক নব ভাব ।
সবার মাঝে শূন্যতা কার ?
যার অভাবে জগত অসার-
শূন্য শূন্য কি শূন্যতা ,
যেদিক তাকাই অপূর্ণতা -
আজ কে সে এসে জুটেনি ?
গগনে অরুণ উঠেনি ।।
(স্বরবৃত্ত ছন্দ)