কুজ্ঝটিকায় ঢাকা শীতের ভোরে এসেছিলে তুমি ,
এসেছিলে তুমি অতিথী হয়ে ;
যেমনটা আসে অতিথী পাখি বনে বনে ,জলধীর তীরে ,জলে-স্থলে ।
তুমি এসেছিলে আমার আঁধার হিয়ায় ;
এসেছিলে ক্ষণিকের মায়া প্রদীপ নিয়ে ।
প্রজ্বলিত করেছো আমার অন্ধ হিয়া ,
সীমাহীন অম্বর যেন আমার হাতের নাগালে ,আমার সীমানায় ।
অচিরেই যেন পতিত হই ভালবাসা নামে এক গহীন গুহায় ।
কিন্তু ,ভুলে যাই তোমার চিরন্তন বৈশিষ্ট্য ,তোমার ধর্ম ;
কোন এক ঘনঘোর নিশীথিনীর ডাকে তুমি চলে গেলে আমার পৃথিবীর মায়া ছেড়ে ,
রেখে গেলে তোমার মায়া প্রদীপ ,
যা আমার অন্ধ অবলম্বন ,আমায় সান্তনার পথ দেখায় ।
আমি বাঁচি কেবলই আজ সান্তনায় ।
তুমি ক্ষনিকের অতিথী আমার ।।