( মাত্রাবৃত্ত ছন্দ > প্রতি চরনে ৮ মাত্রা )


বহে বহে তরঙ্গ
দুলিয়ে যায় অঙ্গ
দেবে কি আজ সঙ্গ ?
লহো মোরে তরঙ্গ ।


বন্ধন ভঙ্গিনী
হবে কি গো সঙ্গিনী
তোলো ঢেউ কাঙ্খিনী
তরলা তরঙ্গিনী ।


উদ্দাম সে লহর -
দেখে কাটে দ্বিপ্রহর
বুকে তব সে বহর
দোলে দোলে নিশাহর ।


দোলে দোলে দোলায়িত
ভাসে ভাসে ভাসায়িত
ঝরঝর ঝরায়িত
বারিধারা বহায়িত ।


মেতে উঠে ধারা জল
দুই ধারে হিল্লোল
আহা ,এ কি চিত-লোল
কলকল কল্লোল ।


শোনো মোরে ভাগিরথী
জলধীর হে -সারথী
তব নাই কি বিরতি
হে -সারথী ভাগিরথী ।


তব সলিলের ধারা
এই বেলা কর সারা
মনোহারী -মনোহরা
শোনো শোনো মনোহরা ।।