( মাত্রাবৃত্ত ছন্দ > ৬+৬+৪ এবং ৬+৬+৬+৪ )


রাত নেমে দেখ ঘুচল আঁধার ঐ পানে ,
প্রাত এসে হাঁক যায় দিয়ে যায় ,আয় শুনে আয় জয়গানে ?


জাগল ধরায় ছড়ায়ে দৃষ্টি দেখ সেথা ,
নক্ত বিদারী অগ্নি দিশারী ভেদিয়া আঁধার জ্বালে হেথা ।


গায় পাখি গান ,গগন বাগান মাতলরে ,
ঊষার প্রদীপ জ্বালিয়ে সে দীপ কোন আলোজাল পাতলরে ?


ঐ তো বিষাণ বিদ্রোহেরই উঠে রণি ,
যত শত বাধা বন্ধন ভেদি ,জাগে রাগে ভবে দিনমণি ।


ওর নেই ক্ষয় নেই তো প্রলয় জয় হবে ,
ঢাকছে যে মেঘ ক্ষণিকের তরে ,হবেই বিলীন ফের নভে ।


ঘিরিয়াছে ঘোর রাত্রি আঁধার ভয় কিসে ?
আসে ঊষাকাল পূবে লালে লাল ,জাল বেড়াজাল গেল মিশে ।


যারা ডরে ঐ হেরিয়া নিশীথ পশ্চিমে ,
কালান্তে ঐ জাগে জাগে রবি ,রাঙায়ে রক্ত ঘোর ভীমে !


ঐ তো অরুণ ওতেই তরুণ বীর হাসে ,
ওতেই হেরি যে নব জয়াভাস ,ওতেই বিজয় স্রোত ভাসে ।


কালের পথেতে আসবে যে বাধা নাশিতে যে ,
সংগ্রামহীন জীবনেতে নেই গৌরব ,সেতো হারিবে যে ।


নিশীথে হেরিয়া আঁধার যেওনা পিছ পানে ,
হাঁক প্রভাতের রণিতেছে ঐ ধ্বনিতেছে জয়গান তানে ।।