( আমি শোকাহত এবং মর্মাহত )


( মাত্রাবৃত্ত ছন্দ )
মৃত্যু হয়েছে কার ?
যে       মাতৃ সেবায় ব্রত অবিরত ;মৃত্যু হয়েছে তার !
অতল রোদন উথলিছে সব মাঝ
সন্তানহীনা যন্ত্রণা বীণা আজ
হাহাকার আজ চারিদিকে দেখি বিয়োগের হাহাকার ,
মৃত্যু হয়েছে কার ?

হল     কার প্রাণ অবসান ?
পিতার ওষধ কিনতে করে যে চীর-কানি পরিধান ।
স্বজনের শোক-অসুখের কালো ছায়া
ছেয়ে গ্যাছে এসে ।কেড়ে নিয়ে দয়া-মায়া
ধ্বংসস্তুপে হয়ে গেল সেই ক্ষীণ প্রাণ ছারখার ,
মৃত্যু হয়েছে কার ?


কে হল চির বিলীন ?
আদুরে দিদির জন্য আনে যে চুড়ি ফিতা প্রতিদিন ।
খানখান হল আয়োজন যত সব
ক্ষণে ক্ষণে পলে ক্রন্দন কলরব
মায়া বন্ধন ছিন্ন করে সে লীন হল পরবার ,
মৃত্যু হয়েছে কার ?


ওপারে গিয়েছে চলে ,
ছোট্ট মেয়ের মান ভাঙাতে সে পুতুল কিনবে বলে ।
রইল পুতুল ঝরল যে প্রাণ কলি
দুই নয়নের জল ঝরে ছলছলি
কত প্রাণ হয়ে ক্ষত বিক্ষত মৃত্যুর পথ ধার ,
মৃত্যু হয়েছে কার ?


পশুরাই বেঁচে রয় ,
নির্যাতিছে যে মাতাল ,বধুরে তার তো হলনা ক্ষয় ।
মাতা ভগিনীর বেদনে অবোধ যারা
অক্ষয় আজ অমর রইল তারা
নিঃষ্পাপ প্রাণ করে দিল ম্লান ;ব্যথা বাজে মনে তার ,
মৃত্যু হয়েছে কার ?


ঐ ধ্বংসস্তুপ পরে ,
মিশে আছে সব অসহায় প্রাণ বাঁধন ছিন্ন করে ।
কত ভাই-বোন পিতা-পুত্রের লাশ
একাকার হয়ে মিশে গ্যাছে চারিপাশ
অতল রোদন উথলিছে আজ আপনাতে বারবার ,
মৃত্যু হয়েছে কার ?
মৃত্যু হয়েছে কার ?