( মুক্ত ছন্দ ।২য় এবং ৪র্থ লাইনে অন্ত্যমিল রক্ষিত )


ছিন্ন করে ধ্বংসস্তুপ কি এক আসছে করুণ ভীষণ আর্তনাদ ,
অসহায় প্রাণের দাবি দ্যায় থমকে আমায় পদে পদে পথে -
নির্বাক নরাধম শব্দশূন্য আমি যাই শুনে শত প্রাণের প্রলাপ চিত্‍কার ,
পারিনি দিতে বাড়িয়ে ক্ষীণ আনুকূল্য আমার ,ক্ষত বিক্ষতে ।


সামর্থ্য আমার দুই বিন্দু নোনা জল যোগে ব্যর্থ রোদন অবধি ,
বাদ ক্ষণিক মিলিত মিশ্রিত কিংবা বাষ্পিত দীর্ঘ প্রশ্বাসে বেদন বিস্তার -
স্তব্ধ-স্তম্ভিত অবচেতন-অপদার্থ আমি যাই করে বৃথা ব্যয় কালি ,
অক্ষম যে কলম করতে রক্ষা একটি প্রাণের দাবি ,যাই দিয়ে তারে ধিক্কার ।


ও তো লাশ নয় ,নয় ও তো গহন প্রলয়ে মিশে যাওয়া একটি প্রাণ
ও যে ব্যর্থতা আমার অবচেতনতার ,ও যে বাকশূন্য কলতান ।।