( স্বরবৃত্ত ছন্দ > ৩+৪ )


বোশেখের রুদ্র তাপে
গরমের ভীষণ চাপে
সেথা এক পুকুর আছে
পাড় ভারে গাছে গাছে
গেছিনু গাছের তলে
বসিনু শীতল বলে
হঠ করে মাথার কেন
বোধিনু বিষ্ঠা যেন
এ যে এক বিড়ম্বনা !
দুর্ভোগ ও ছল-ছলনা ।
হেরিনু গাছের ডালে
অতি এক কাগ সে কালে
অকালে মরার বায়স
আমাতে পূরণ খায়স !
ওরে ও বিটলে পাজী
ছাড়াবো স্পর্ধা আজি ।
অতপর উঠছিনু যেই
পৌছিনু মাঝপথে সেই
এক রাশি পিপীল ছানা
না শুনে বারণ মানা
কামচারী দিল কামড়
ও বাবা পশ্চাতে মোর !
চেঁচিয়ে যেই না উঠি
পলালো বায়স ছুটি
পিপীলের বিষের জালায়
গাছ হতে পড়নু ডোবায়
যত শ্রম ভেস্তে গেলো
যাক তবে শান্তি এলো ।।