( অক্ষরবৃত্ত ছন্দ > ৮+৬ )


প্রতি ক্ষণে যে আমার সন্ধিছে বিচ্যুতি
সহস্র প্রণামি তারে করি তাঁর স্তুতি
পরোক্ষে আমায় সে যে সেবিছে মহত্‍
প্রবল পরম বন্ধু দর্শায় সুপথ
ত্রুটিমুক্ত করে সে যে সর্বদা আমারে
পলে পলে ক্ষণে ক্ষণে শুধি আপনারে
চরম পরম প্রিয় সুজন আমার
শোভিছে কন্ঠেতে তাঁর শ্রেষ্ঠ অলঙ্কার ।


দুষী যত ছিদ্রান্বেষী আকাঙ্ক্ষী অহিত
ভুলোকে দ্যুলোকে সে যে চির জুগুপ্সীত
অনুক্ষণে অন্ধ রয় ক্ষুদ্র অন্বেষণে
পূণ্য যেন চক্ষুশূল ত্রুটিগৃহ্য মনে
কলঙ্ক না সুকৃতিকে দ্যাখে চক্ষু আঁড়ে
নিন্দাবাদ নিন্দাবাদ হীনমন্যতারে ।।