সম্পূর্ণ ভিন্ন অবকাশ ।কবিতাটিতে কোন আ-কার ,ই-কার ,ঈ-কার অর্থাত কোন প্রকার "কার"এর ব্যবহার নেই ...তবে ফলা'র ব্যবহার মান্য ...


( স্বরবৃত্ত ছন্দ > ৪+৪+১ )


রইব অমর রইব জগত পর
কইব কথন কইব জনম ভর ।
এমন জগত স্বর্গ সম ধন
ধন্য বক্ষ অন্তরঙ্গ মন ।
গগন পবন মগন কলরব
কণ্ঠগত মকরন্দ সব ।
বন উপবন মদন কদম ঐ
ফল্ল ফসল ফল ,চঞ্চল হই ।
উদয় অস্ত রক্তক এ প্রজ্বল
মন চঞ্চলকর দর্শন পলপল ।
ঝরল কষ্ট ভরল নয়ন মন
মর্মস্পর্শ দর্শ সর্বক্ষণ ।
জল তরঙ্গ বইল ছলছল
বক্ষ লহর ভরল বহর দল ।
নমঃ নমঃ ঈশ্বর তব পর
অক্ষয় কর জনম জনম ভর ।
অর্ঘ্য সম জগত ছন্দময়
রইব অমর রইব এ অক্ষয় ।।