( মুক্ত ছন্দ )


এ বাদল দিনে আকুল করে ডাকো তুমি কে পিছন পানে ?
আমি চমকিত হই ;চমকিত হই আমি ;সে সুধাময় কন্ঠ আসে কানে ।
প্রিয়ে এসেছো আজ বারিঝরা বরিষণ দিনে -
ঝরঝর ঝরঝর ক্ষণে আমি তোমারে নিয়েছি চিনে ,


এক ঝলকিত দামিনীর চমকে ,
আঁধারে আলোকে সমুখে তোমার কেন যেন যাই থমকে ।
বাড়িয়ে দিলে জলসিক্ত হাত -
ভেজা বরষায় নয়নে তোমার প্রিয়ে এ কোন নোনা প্রপাত ?


আমি সইবো কোন বরিষণ আজ প্রিয়ে ?
ভুলি প্রকৃতির বরষা আমি তোমার নয়ন বরিষণ দিয়ে ।
সইবো আমি আজ কোন বরিষণ প্রিয়ে ?