( মাত্রাবৃত্ত ছন্দ > ৬+৬+২ )


নিন্দা জানাই নিন্দা মানব মাঝ
মৃত্যু হয়েছে মনুষ্যত্ব আজ
হা হা পায় হাসি এ কোন জগতে আমি ?
মানবেরা যায় খেলে কোন ভন্ডামী ।


আঁধার সে রাতে মরেনি একটি প্রাণ
মৃত্যু পতিত মানবতা খানখান
ছিঃ ছিঃ ছিঃ এ কোন বন্যতা বর্বর ?
ধিক ধিক আজ মানবতা নড়বড় ।


ধিক্কার নাদ উঠছে উঠছে স্বনে
ক্ষণে ক্ষণে মনে রণে রণে নির্জনে
নিঃষ্পাপ ঐ প্রাণের আকুতি শুনি
আড়ালে মনুষ্যত্বের খুন গুনি ।


মানুষ হানছে মানুষের আজ প্রাণ
চারিদিকে পাই রক্ত লাশের ঘ্রাণ
দয়া-মায়া হীন হিংস্র জগত যেন
মানুষ হানছে মানুষের প্রাণ কেন ?


ঐ রক্ত-রোদন দেখবে না কেউ জানি
অন্ধ নয়ন অন্ধ হ্বদয় খানি
কাঁদবে কি হেতু ?মরেছে পশুর দল
পশু মৃত্যুতে কেঁদেছে কে কোন পল ?


আরশ আসন কম্পে কি বিধি তব ?
শুনো কি প্রাণের মৃত্যু উথিত রব ?
এক দিকে চাই ক্ষত-বিক্ষত প্রাণ
অন্য দিকেতে মনুষ্যত্ব ম্লান ।


ব্যথিত চিত্তে যাই বলে অবশেষে
গেল যত প্রাণ অচিরেই মরে ভেসে
তাদের মরনে ব্যথিত নয় এ মন
মানবতা মৃত্যুতে ক্ষোভ প্রতিক্ষণ ।।


( ঐ নিষ্পাপ প্রাণেগুলোর মাগফিরাত কামনা করি ....না না না...আমি কার মাগফিরাত কামনা করছি ?এর জন্য প্রথমেই আমাকে রাজাকার খেতাব দেয়া হোক ।যারা মরল তারা তো মানুষ নয় ,বরং পশু থেকেও নিকৃষ্ট ,হ্যাঁ ,তারা তো ধর্মব্যবসায়ী ।তারা তো পাঞ্জাবীর ভেতর থেকে কেরোসিন বের করে কুরআন শরীফ পুড়তে এসেছিল ,তাদের মৃত্যুই প্রাপ্য ছিল ।আর যারা হায়নার মতো ওই পশুগুলোকে মারল ,তারা পৃথিবীর বুকে " মরলে শহীদ বাঁচলে গাজী " হয়ে বেঁচে থাক ।আমীন ,আমীন ,আমীন । )