বনে মর্মর ধ্বনি বেজেছে
কি সে ছায়া এসে ভেসেছে ?
এক অশুভ প্রতীমা এসেছে ।
জলের কুমির স্থলে উঠেছে ,
বন্য ব্যাঘ্র হায়না ছুটেছে ,
নেকড়ের পাল ধীরে ধীরে এসে চারপাশ ঘিরে জুটেছে ।
কি সে ছায়া এসে ভেসেছে ?
এক অশুভ প্রতীমা এসেছে ।


আজ দিকে দিকে ভীড়ে ধীরে -
প্রভাতের মুখে ঘনঘোর কালো আঁধার এসেছে ঘিরে !
আজ রাজত্ব মন্দের যত অন্ধের ,
শান্তির পথে সান্ত্রীরা এসে পাতে জাল কোন দ্বন্দ্বের ?
নর্দমা হল সবার চোখেতে স্বচ্ছ নিছক পরিচ্ছন্ন ,
সিংহবেদীতে নেকড়ে হায়না ;ধ্যানীরা ঘৃণ্য ,ক্ষীণ-নগন্য ।
অজ্ঞেরা আজ জ্ঞানী ,
প্রলয়োল্লাসে মেতেছিল যারা তারাই সেজেছে ধ্যানী !
মনে পড়ে আজ জীবনানন্দ দাশ -
অদ্ভুত এক আঁধার এসেছে ঘিরে যেন চারপাশ !
কি সে ছায়া এসে ভেসেছে ?
এক অশুভ প্রতীমা এসেছে ।


আজ শৃঙ্ক্ষল গ্যাছে হারায়ে ,
শিকল কারায় আগল বদ্ধ এ কোন মূরতি দাঁড়ায়ে ?
গ্যাছে শৃঙ্খল হারায়ে ।
ক্ষুব্ধ ক্ষুব্ধ ক্ষুব্ধিত আজ ক্ষুব্ধ জগত ধরা ,
যে দিকেতে চাই শুধু দেখে যাই মন্দ-অসত্‍ ভরা ।
বলনি সেদিন মিছে সুকান্ত জগত উঠেছে কেঁপে ,
" মিথ্যা ধরেছে সত্যের টুটি চেপে " !
চারিপাশ আজ গণ্য হয়েছে বন্য শ্বাপদ-সংকুল ,
বন্য-ব্যাঘ্র-হায়না ছুটেছে করতে উত্‍পাটন মূল ।
কি সে ছায়া এসে ভেসেছে ?
এক অশুভ প্রতীমা এসেছে ।।